Teknaf News24:: টেকনাফ নিউজ২৪ এ আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
«» প্রদীপ, লিয়াকত সহ সিনহা হত্যায় জেলে যাওয়া ৭ পুলিশ বরখাস্ত «» তদন্তে কক্সবাজারের এসপির নাম এলে তার বিরুদ্ধেও ব্যবস্থা «» ৩১ হাজার ইয়াবাসহ র‍্যাবের হাতে রামুর আলাউদ্দিন আটক «» সিনহা হত্যায় ওসি প্রদীপসহ সাত আসামি কারাগারে «» এখন থেকে কক্সবাজারে সেনা ও পুলিশের যৌথ টহল «» ওসি প্রদীপ কুমার ও তার স্ত্রীর সম্পদ অনুসন্ধানে দুদক «» সিনহা হত্যা মামলার আসামি ওসি প্রদীপ কক্সবাজার আদালতে «» টেকনাফ থানার ওসি’র দায়িত্বে এবিএম এস. দোহা «» ওসি প্রদীপ, লিয়াকতসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা «» ওসি প্রদীপ ইন্সপেক্টর লিয়াকত সহ ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা, তদন্তে র‌্যাব «» অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন নিয়ে উদ্বেগের কারণ নেই : তথ্যমন্ত্রী «» মেজর সিনহা হত্যাকাণ্ড: যৌথ সংবাদ সম্মেলনে যা বললেন সেনাপ্রধান ও আইজিপি «» করোনায় একদিনে আরও ৫০ জনের প্রাণহানি «» মামলা করার ‘প্রস্তুতি নিচ্ছে’ সিনহার পরিবার «» পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনার তদন্ত শুরু «» কোভিড-১৯ এর বিস্তার রোধে দোকান খোলা রাত ৮টা পর্যন্ত, বাড়ির বাইরে ১০টার পর নয় «» জুলাই মাসে ৫০ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি «» ৭ আগস্ট থেকে আবুধাবি-ঢাকা রুটে এয়ার অ্যারাবিয়ার ফ্লাইট «» আল-জাজিরার মালয়েশিয়া কার্যালয়ে পুলিশি অভিযান «» সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস «» বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর (অব.) সিনহা «» মাদক ব্যবসায়ীদের বিষাক্ত ইনজেকশনে মারার চিন্তা ফিলিপাইনের «» দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী রাজাকের ১২ বছরের কারাদণ্ড «» কমিউনিটি ব্যাংক শুধু পুলিশের নয়, দেশের জনগণের ব্যাংক ড. বেনজীর «» উখিয়া-টেকনাফের নব্য কোটিপতিরা নজরদারিতে ! «» ইয়াবা বান্ধব ইউনিয়ন উখিয়ার পালংখালী! «» গরুর ওজন ৩৫ মণ! «» খারাংখালী সীমান্তে মাদকের চালান ভাগ-বাটোয়ারা নিয়ে গোলাগুলিতে নিহত-৪ ইয়াবা, অস্ত্র ও বুলেট উদ্ধার «» নয়াবাজারে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় ইয়াবা কারবার! «» প্রকাশিত সংবাদের প্রতিবাদ

রাখাইনে এবার কথিত বিদ্রোহীদের দমনে ‘শুদ্ধি অভিযান

রয়টার্স :রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার ঘা এখনও দগদগে। পুড়িয়ে দেওয়া লাখো ঘরবাড়ি এখনও বিরান। রোহিঙ্গা গণহত্যায় বৈশ্বিক নিন্দার মুখে থাকা মিয়ানমার এবার বাংলাদেশ লাগোয়া রাখাইন প্রদেশে কথিত বৌদ্ধ বিদ্রোহীদের দমনে বড় আকারে শুদ্ধি অভিযান চালাতে যাচ্ছে।

রয়টার্স জানিয়েছে, রাখাইনে অভিযানের খবরে ভীত-সন্ত্রস্ত হাজার হাজার গ্রামবাসী ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন। বর্মি আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার রাখাইনের বৌদ্ধ গোষ্ঠীকে বিদ্রোহী আখ্যা দিয়ে কথিত এই ‘শুদ্ধি অভিযান’ চালানো হবে স্থানীয় প্রশাসন কয়েক ডজন গ্রাম প্রধানকে সতর্ক বার্তা পাঠিয়েছে। এই বার্তার পরই ঘর ছাড়ছেন রাখাইনের বৌদ্ধ ধর্মাবলম্বী অনেক মানুষ। স্থানীয় প্রশাসনের মাধ্যমে এই আদেশ জারির বিষয়টি স্বীকার করেছে মিয়ানমারের সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়।

গ্রাম প্রধানদের কাছে পাঠানো ওই সতর্ক বার্তা রাখাইন রাজ্য সরকারের নিরাপত্তা ও সীমান্ত বিষয়ক মন্ত্রী কর্নেল মিন থানের মাধ্যমে যাচাই করেছে রয়টার্স। এতে বলা হয়েছে, কয়েকটি গ্রামে বিদ্রোহীদের আশ্রয় দেওয়া হয়েছে বলে খবর আছে। তবে অভিযান ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে চালানো হবে রয়টার্সকে জানিয়েছেন মিন থান।

এদিকে মিয়ানমার সরকারের মুখপাত্র জ হথাই এক বিবৃতিতে সামরিক বাহিনীকে ‘শুদ্ধি অভিযান’ পরিভাষাটি ব্যবহার না করতে সরকার নির্দেশ দিয়েছিল বলে উল্লেখ করেছেন। লোকজনকে পালিয়ে যাওয়ার নির্দেশ সম্বলিত চিঠিটিও প্রত্যাহার করা হয়েছে বলে দাবি করেছেন মিয়ানমারের এই মুখপাত্র। যদিও চিঠি প্রত্যাহারের নির্দেশের বিষয়ে রয়টার্স নিশ্চিত হতে পারেনি বলে জানিয়েছে।

২০১৭ সালে নিরাপত্তা চৌকিতে হামলার ধুয়ো তুলে রাখাইনে সংখ্যাগরিষ্ট রোহিঙ্গাদের ওপর ব্যাপক আকারে নির্যাতন-নিপীড়ন ও নির্বিচারে হত্যা-ধর্ষণ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই ঘটনাকেও সন্ত্রাসীদের বিরুদ্ধে ‘শুদ্ধি অভিযান’ বলে দাবি করেছিল মিয়ানমার সরকার।

ওই সময় প্রাণে বাঁচতে অন্তত ৮ লাখ রোহিঙ্গা সীমান্তবর্তী বাংলাদেশের কক্সবাজারে এসে ঠাঁই নেয়। আগে থেকে অবস্থানরত শরণার্থীদের নিয়ে বাংলাদেশে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বলে অনুমান করা হয়।

রোহিঙ্গারা ছাড়াও রাখাইনে মিয়ানমারের আগ্রাসন বিরোধী বেশ কয়েকটি বৌদ্ধ গোষ্ঠী সক্রিয় রয়েছে। প্রায় সময় ‘বিচ্ছিন্নতাবাদী’ অভিহিত করে তাদের সঙ্গে মিয়ানমার বাহিনীর সংঘর্ষের খবরও আসে।

এদের অনলাইনভিত্তিক প্রচারণা ঠেকাতে গেল বছরের জুন থেকে রাখাইনে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে রেখেছে অং সান সু চি সরকার। একারণে বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে রাখাইনের মানুষ।

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।