Teknaf News24:: টেকনাফ নিউজ২৪ এ আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
«» টেকনাফ-সেন্টমার্টিন রুটে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করেই চলছে পারিজাত ও দোয়েল জাহাজ «» মিয়ানমার থেকে পিয়াঁজ আমদানি অব্যাহতঃ কমছেনা দাম «» রোহিঙ্গা ডাকাতদের আতংকে এলাকাবাসীর ঘুম নেই :রাত জেগে পাহারা দিচ্ছে গ্রামবাসী «» রামু উপজেলার পূর্ব গোয়ালিয়ায় সন্ত্রাসী হামলায় নারী পুরুষ সহ আহত-৭ «» বন্দর ও জাহাজ নির্মাণে (দুবাই) ইউএই’র বিনিয়োগ কামনা করেছেন প্রধানমন্ত্রী «» বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত সম্পন্ন «» আমিন আমিন’ ধ্বনিতে প্রকম্পিত তুরাগ তীর «» হোয়াইক্যংয়ে ছুরিকাঘাতে এক স্কুল ছাত্র নিহত «» ২৬ জানুয়ারী হ্নীলা উম্মে সালমা ইসলামিয়া মহিলা দাখিল মাদ্রাসার ২য় বার্ষিক ইসলামী সম্মেলন «» ইরাকে মার্কিন দূতাবাসের কাছে আবারো রকেট হামলা «» ইরানের ক্ষেপণাস্ত্রে কোনো মার্কিন সৈন্য মারা যায়নি: ট্রাম্প «» ইরাকে ইরানি হামলায় মার্কিন সামরিক ঘাঁটির রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস! «» মাওলানা আবছার উদ্দিন চৌধুরী কে স্বপদে বহাল রাখায় আরব আমিরাতে শুকরানা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত «» হারুন অর রশিদ এর মেয়ের জন্য দোয়া কামনা «» কক্সবাজারে ইয়াবা ও অস্ত্র উদ্ধারে রেকর্ড «» বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে তাড়াহুড়া করা উচিত নয় «» ১০ বছরে ৯ লাখ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে: মেনন «» জেএসসি-পিইসি পরীক্ষার ফল প্রকাশ ৩১ ডিসেম্বর «» গ্রাম পুলিশকে ১৯ ও ২০তম গ্রেডে উন্নীত করার নির্দেশ «» ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগে এগিয়ে চলছে নাফ ট্যুরিজম পার্কের কার্যক্রম «» ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে উত্তাল তেলআবিব «» টেকনাফ র‌্যাবের হাতে ২লাখ ইয়াবাসহ মিয়ানমার নাগরিক আটক «» রোহিঙ্গাদের দ্রুত ফেরত নিতে মিয়ানমারের প্রতি বান কি-মুনের আহ্বান «» মহেশখালীতে ১২ জলদস্যু বাহিনীর ৯৬ সদস্য অস্ত্র ও গুলি জমা দিয়ে আত্মসমর্পণ «» কার্গো বিমানে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত «» দাম বাড়ায় রাতে পেঁয়াজ ক্ষেত পাহারা «» লাতুরী খোলা মসজিদ নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ «» সশস্ত্র রোহিঙ্গা ডাকাত দলের খোঁজে র‍্যাবের হেলিকপ্টার অভিযান «» টেকনাফে কোটি টাকার ইয়াবাসহ উলুচামরীর মিজান আটক «» ঘুষের টাকাসহ ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর গ্রেফতার

দ্রুতগতিতে যুদ্ধজাহাজ নির্মাণ করছে চীন, ভারত মহাসাগরে প্রবেশের আশঙ্কা

চীনা যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে প্রবেশ করতে পারে। ইউএস প্যাসিফিক ফ্লিটের কম্যান্ডর অ্যাডমিরাল জন অ্যাকুইলিওন এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, অদূর ভবিষ্যতে ভারতীয় নৌসীমানায় চীনের যুদ্ধজাহাজ দেখা গেলে তা নিয়ে কারো অবাক হওয়ার কোনো কারণ নেই।
সম্প্রতি দিল্লিতে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বিষয় সংক্রান্ত আলোচনা প্রসঙ্গে এ কথা বলেছেন তিনি। তিনি বলেন, বিশ্বের বাকি সব দেশের তুলনায় দ্রুতগতিতে যুদ্ধজাহাজ নির্মাণ করছে চীন।

আফ্রিকার জিবুতিতে ইতোমধ্যেই একটি শক্তিশালী মিলিটারি বেস রক্ষণাবেক্ষণ করে চীন। যেখানে রয়েছে অসংখ্য অতি উন্নত ধরনের যুদ্ধজাহাজ। যার মধ্যে রয়েছে ডেস্ট্রয়ার এবং ফ্রিগেটস। বলা হয় এই এলাকায় জলসীমানা দিয়ে যে কোনো বিরোধী কার্যকলাপ আটকাতে এই মিলিটারি বেস তৎপর। এখানে রয়েছে চীনের সদ্য নির্মিত যুদ্ধজাহাজ টাইপ ফাইভটু ডেস্ট্রয়ার এবং টাইপ ফাইভফোর ফ্রিগেট, যেগুলো অত্যন্ত উন্নতমানের ক্ষেপণাস্ত্র ছুঁড়তে সক্ষম। শুধু জিবুতিতে এলাকার মিলিটারি বেসেই নয়, সংলগ্ন এলাকাতেও ছড়িয়ে রয়েছে এসব উন্নতমানের চীনা যুদ্ধজাহাজ। সঙ্গে রয়েছে পাকিস্তানের সশস্ত্র বাহিনীও।

অস্ত্রশস্ত্র এবং যুদ্ধজাহাজ নির্মাণে চীনের এই ব্যাপক উন্নতি নিঃসন্দেহে অন্যান্য দেশের জন্য মাথাব্যথার কারণ, আতঙ্কেরও বটে। বিগত কয়েক বছর ধরেই পরমাণু শক্তিচালিত চীনা সাবমেরিনের হদিস পাওয়া গেছে ভারত মহাসাগরে।

মনে করা হচ্ছে, মার্কিন নৌবাহিনীর সঙ্গে ভারতীয় নৌবাহিনীর সামরিক সম্পর্কের বিভিন্ন নথি এবং তথ্য অনুসন্ধানের জন্যই এসব সাবমেরিন কাজে লাগিয়েছিল চীন।

অ্যাডমিরাল জন অ্যাকুইলিওন বলেন, এসব নিউক্লিয়ার শক্তিচালিত সাবমেরিনের উপস্থিতি সহজে টের পাওয়া যায় না।

বিশ্বের বৃহত্তম ফ্লিট কমান্ডের দায়িত্বে রয়েছেন অ্যাডমিরাল জন অ্যাকুইলিওন। প্রায় ১০০ মিলিয়ন বর্গমাইল অঞ্চলের দায়িত্বে রয়েছেন তিনি। যেখানে রয়েছে উন্নতমানের ২০০ জাহাজ এবং সাবমেরিন। ১২০০ যুদ্ধবিমান এবং ১ লাখ ৩০ হাজার লোককে পরিচালনা করেন এই অ্যাডমিরাল। তাই এমন একজন ব্যক্তি যখন ভারতীয় নৌসীমান্তে চীনা যুদ্ধজাহাজ ঢুকতে পারে পরে বলে আশঙ্কা প্রকাশ করেছেন, তখন নিঃসন্দেহে তা চিন্তার বিষয়।

চীনা নৌবাহিনীকে চলতি বছরের শুরু থেকেই প্রতি তিনমাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গেছে। কখনও সাবমেরিন, কখনো বা নতুন নতুন যুদ্ধজাহাজ পাঠিয়েছে বেইজিং। এছাড়াও কিছুদিন আগে দক্ষিণ ভারত মহাসাগরে ভারতীয় নৌসেনার নজরদারি বিমান পি-৮১-র ক্যামেরায় ধরা পড়েছে চীনা যুদ্ধজাহাজ শিয়ান ৩২-এর ছবি। যদিও পরে দক্ষিণ ভারত মহাসাগর থেকে শ্রীলঙ্কার জলসীমানায় ঢুকে পড়ে চীনা জাহাজটি। সূত্র : দ্য ওয়াল

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।