,

সংবাদ শিরোনাম :
«» তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ তিন মাস বাড়াল ভারত! «» মালয়েশিয়ায় অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা «» চট্রগ্রাম রেঞ্জ’র শ্রেষ্ঠ সাব-ইন্সপেক্টর হিসেবে নির্বাচিত হয়েছেন টেকনাফ মডেল থানার এস আই মোঃ বোরহান «» বিচ্ছেদের জন্য জেফ বেজোসকে গুনতে হচ্ছে ৩ হাজার ৮০০ কোটি ডলার «» ২৫ জুলাই ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচন «» বিজ্ঞানের দৃষ্টিতে মিরাজ «» ভিসা বন্ধ থাকা সত্বেও আবুধাবিতে দেশীয় প্রতিষ্ঠানের যাত্রা শুরু «» মানুষ বহনে সক্ষম চন্দ্রযানের সফল পরীক্ষা «» বিমানবন্দর থেকেই ব্রিটিশ গায়িকাকে ফেরত পাঠাল ইরান «» চকরিয়ায় বিয়ের প্রস্তাব প্রত্যাখানে মেয়ের মাকে গলা কেটে হত্যা «» সালমানের সঙ্গে দেড়কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান সেই জায়রা ওয়াসিমের «» জুলুমের অপরাধ অমার্জনীয় «» প্রয়োজনে যুদ্ধ করব, সৌদিকে কাতারের হুঁশিয়ারি «» কারো কাছে আমরা পানি চাইবো না, নদী খনন করে পানি ধরে রাখা হবে, বললেন প্রধানমন্ত্রী «» রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন ৩বাহিনীর প্রধান «» পেরুর ৪৪ নাকি ব্রাজিলের ১২ বছর, আজ রাতে কার অপেক্ষার অবসান হবে? «» মরণোত্তর চক্ষু দান করেছেন সানাই মাহবুব «» আওয়ামী লীগের উপদেষ্টা হলেন ইনাম আহমেদ চৌধুরী «» টেকনাফে বিস্তীর্ণ পাহাড়ে স্থানীয় ও রোহিঙ্গাদের বসবাস: পাহাড় ধ্বসের আশংকা «» মুরসির মৃত্যু নিয়ে জাতিসংঘের কাছে যেসব দাবি জানালেন এরদোগান «» ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ «» ইয়াবা রোহিঙ্গা বাংলাদেশের অভিশাপ! «» অবশেষে আলোচিত সেই ওসি মোয়াজ্জেম গ্রেফতার «» ১লাখ ৭০হাজার ইয়াবাসহ লেদার রবিউল র‌্যাব-১৫ এর হাতে আটক «» টেকনাফে ইয়াবা কিনতে গিয়ে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’নারায়নগঞ্জের রাসেল নিহত «» ঘুষ বন্ধে পুলিশের ইউনিফর্ম থেকে পকেট খুলে নিচ্ছে কেনিয়া সরকার «» এক আল্লাহ ছাড়া কাউকে ভয় করি না: শেখ হাসিনা «» ১২৫ রানেই অলআউট আফগানিস্তান «» টেকনাফ সমিতি ইউএই’র ঈদ পূণর্মিলনী অনুষ্টিত «» চট্টগ্রাম কমার্স কলেজে ভর্তি হবার সাফল্য অর্জন করেছে টেকনাফের মেধাবী ছাত্র নয়ন

পেরুর ৪৪ নাকি ব্রাজিলের ১২ বছর, আজ রাতে কার অপেক্ষার অবসান হবে?

সেই ২০০৭ সালের পর আর নিজ মহাদেশের শিরোপাটা উঁচিয়ে ধরা হয়নি নীল-হলুদ জার্সিদের। এর মাঝে চলে গেছে ১২টা বছর আর তিনটা আসর। প্রতিবারই খালি হাতে ফিরেছেন পেলের উত্তরসূরীরা। তবে একযুগ পর আবারও ব্রাজিলের সামনে এসেছে কোপা আমেরিকার শিরোপা জয়ের সুযোগ। ঘরের মাঠে কোপা আমেরিকার ফাইনালে আজ রাতে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল। যে পেরু ফাইনালে উঠেছে ৪৪ বছর পর। বাংলাদেশ সময় রাত ২টায় ব্রাজিলের ঐতিহ্যবাহী মারকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে কোপার ফাইনাল।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে কেউ কাউকে ছেড়ে কথা বলে না। সবাই সবার সঙ্গে সমানভাবে লড়ে। কিন্তু পেরু যেনো একটু পিছিয়ে পড়া দল। চলতি আসর কোপার ৪৬তম সংস্করণ হলেও পেরুর এটা ৩৫তম আসর। তার মধ্যে তিনবার কোপার আসর থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় তারা। দুইবার শিরোপা জয় করেছে পেরুয়ানরা। ১৯৩৯ সালে প্রথমবার এবং ১৯৭৫ সালে শেষবার। এবার তাই তাদের সামনে সুযোগ এসেছে দেশকে শিরোপা উৎসবে ভাসানোর।

চলতি আসরে পেরুর সময়টা ভালো যায়নি। গ্রুপপর্ব থেকে খুঁড়িয়ে খুঁড়িয়ে কোয়ার্টারে এসেই চমকে দিয়েছিলো উরুগুয়েকে হারিয়ে। হোক না সেটা টাইব্রেকার তবুও তো জয়, তবুও তো পা পড়লো সেমিতে। আর শেষচারে তো রীতিমত দুর্ধর্ষ চেহারা দেখালো তারা। গ্রুপপর্বে ব্রাজিলের কাছে পাঁচ গোল খাওয়া পেরু সেদিন বর্তমান চ্যাম্পিয়ন চিলির জালে ৩ গোল দিয়ে নিজেদের জাল অক্ষত রাখে! আর তাতেই ৪৪ বছর পর আবারও শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা।

পেরুর বিপক্ষে মাঠে নামার আগে বেশ নির্ভার ব্রাজিল। কেননা নেইমারবিহীন ব্রাজিলের গোলবার সামলানোর দায়িত্বে যিনি আছেন তিনি এখনও নিজের সীমান্ত অক্ষত রেখেছেন। ফাইনালের আগ পর্যন্ত মোট ৫টি ম্যাচে এখনও একটি গোলও খায়নি ব্রাজিল। শুধু অ্যালিসন বেকারের কারণে! আজও তার উপর ভরসা করে শিরোপা উৎসবে মাততে চান কোচ তিতে।

মিডফিল্ডার ও ডিফেন্সাররা যেভাবে সামাল দিচ্ছেন তাতে আরেকটু মশলা যোগ করছেন ফিরমিনহো, কুতিনহো ও গ্যাব্রিয়েল জেসুসরা। কারণ তারা এখন পর্যন্ত প্রতিপক্ষের জালে গুনে গুনে ১০টি গোল দিয়েছে। ভেনেজুয়েলা ও প্যারাগুয়ের বিরুদ্ধে গোলশূণ্য ড্র করলেও টাইব্রেকারে পা পিছলে যায়নি সেলেকাওদের।

নির্ভার দলনায়কের ভূমিকায় আছেন দানি আলভেজ। ব্রাজিলের মতো দলের অধিনায়কত্ব তিনি যে দারুণভাবে উপভোগ করছেন তা সহজেই বোঝা যায় তার কথা থেকে। ‘শিরোপা নিয়ে ভাবছি না, ভাবছি নিজেদের সেরা খেলাটা নিয়ে। যেটা দিতে পারলে ১২ বছরের আক্ষেপ পূরণ করে আবারও কোপার রং নীল-হলুদ করবো।’
এখন আলভেজের আশা কতটা পূরণ হবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে রাত দুটোয় শুরু হওয়া ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।