,

সংবাদ শিরোনাম :
«» বাংলাদেশ-ভারত সম্পর্ক বিশ্বে একটি রোল মডেল: প্রধানমন্ত্রী «» বিক্ষোভে উত্তাল ঢাবি ক্যাম্পাস:সিলযুক্ত ব্যাটল বাক্স উদ্ধার «» টেকনাফে বিজিবি’র অভিযানে ৮ লাখ ৪০ হাজার ইয়াবা জব্দ «» পুলিশের বন্দুকযুদ্ধে মহেষখালিয়া পাড়ার আবদুর রহমান নিহত «» চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সৌদিয়া-মাইক্রো সংঘর্ষে নিহত 8 «» ভেজাল রোধে হবে খাবারের পরীক্ষাগার: প্রধানমন্ত্রী «» জেলা ও উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনে সমঝোতা স্মারক সই «» আত্মসমর্পণ প্রক্রিয়ার মধ্যেও বন্দুকযুদ্ধ «» ১৬ ফেব্রুয়ারি ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণ «» নারী কণ্ঠে গান গেয়ে চমক দেখালেন শাবনূর ভক্ত মিজান «» ইসলাম প্রেমে হেরে গেল ইসরায়েলের ১০০ মিলিয়ন ডলার «» প্রবাসী কর্মী নির্যাতন ঘটনায় আইনি পদক্ষেপ মালয়েশিয়ার «» সৌদি কারাগারে চুমু দিতে বাধ্য করা হয় নারী বন্দিদের «» তামাশার নির্বাচনের পর চা-চক্র বিবেকহীন আনন্দ: রুহুল কবির রিজভী «» চা-চক্রের নিমন্ত্রণে না গিয়ে বিএনপি আলোচনার সুযোগ হারিয়েছে: হানিফ «» তাবলিগ জামাতের বিভেদ মিটে গেছে – স্বরাষ্ট্রমন্ত্রী «» আফগান যুদ্ধের ইতি টানতে রূপরেখা তৈরি মার্কিন-তালেবান «» মানবপাচার প্রতিরোধে সকলের সচেতন হওয়া উচিৎ :উখিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের যুগ্নসচিব «» বেতনের আওতায় নারী ফুটবলাররা «» উখিয়ায় মেজবানের রান্না করা মাংসে ‘আল্লাহু’ লেখা «» এনজিওতে স্থানীয়দের অগ্রাধিকার দেয়ার নির্দেশ জেলা প্রশাসক’র «» আরও ৩১ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাতে চায় ভারত «» সৌদি গণমাধ্যমে বাংলাদেশের চা «» সোনার বাংলা গড়তে সবার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী «» ইয়াবা ব্যবসায়ীদের নামে বেনামের সম্পদ জব্দ ও শাস্তি নিশ্চিতের দাবী স্বচেতন মহলের «» জাতীয় পার্টি শক্ত বিরোধীদলের ভুমিকা রাখবে: রাঙ্গা «» মিস কালচার ওয়ার্ল্ড মুকুট জিতলেন প্রিয়তা «» সাগরপথে মানবপাচার বন্ধ হচ্ছে না , চক্রের টার্গেট এবার রোহিঙ্গা ক্যাম্প «» সুশাসন নিশ্চিত করাই নতুন সরকারের প্রধান চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী «» সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে কারও অনুমতি নেবে না তুরস্ক: এরদোগান

কওমী মাদরাসা নিয়ে ভালোবাসার বাংলাদেশ’র নাটক ‘আব্দুল্লাহ’ (ভিডিও)

এ বছরের ১৬ ডিসেম্বর স্বাধীনতার ৪৭ বছর পার করেছে বাংলাদেশ। এই ৪৭ বছরের বাংলাদেশকে আপনি কিভাবে দেখতে চাইবেন, সেটার এক মিনিটের ভিডিও তৈরি করে পাঠিয়ে দিন এবং জিতে নিন ১০ লক্ষ টাকা। এমন একটি ক্যাম্পেইনে শুরু হয়েছিল ‘ভালোবাসার বাংলাদেশ’ নামক প্রতিযোগীতা। সেখানে বিভিন্ন প্রতিযোগী বাংলাদেশকে বিভিন্নভাবে উপস্থাপন করেছেন। সম্পূর্ণ অনুষ্ঠান শেষে পুরস্কারও বিতরণ শেষ। কিন্তু আকর্ষণ তখনও বাকি রেখেছিল আয়োজক কর্তৃপক্ষ।

অংশগ্রহণকারীদের পাঠানো ভিডিও থেকে আইডিয়া বাছাই করে তিনটি নাটক নির্মাণ করতে চেয়েছিলেন। সেটা নির্মাণ হয়েছে। আর সেখানেই দেখা গেছে কওমী মাদরাসাকে নিয়ে নির্মিত একটি নাটক। মোট ভিডিও জমা পড়েছিল ৯৪৬৭টি। এর মধ্যে থেকে ‘সেরা ১০০’তে স্থান করে নেয় নিয়াজ রাজিবের তৈরিকৃত কওমী মাদরাসার ভিডিওটা। আর সেই ভিডিও থেকেই আইডিয়া নিয়ে তৈরিকৃত নাটকটি গত ১৬ ডিসেম্বর প্রচারিত হয়েছে। যার নাম ‘আব্দুল্লাহ’। ফিনিক্স, চাকা ও আব্দুল্লাহ নামের তিনটি নাটক তৈরি করেছে ভালোবাসার বাংলাদেশ।

বাংলাদেশের মূলধারার গণমাধ্যম কওমী বিমুখ। শুধু তাই নয়, পেশাগত জীবনে এই মাদরাসার ছাত্রদের তেমন মূল্যায়ন করা হয় না। সেটার প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে নাটকটি। গোলাম কিবরিয়া ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় আধাঘণ্টার নাটকটি নির্মিত হয়েছে। যার মূল চরিত্রে ছিলেন সোলাইমান খোকা, মুনিরা মিঠু, শাহবাজ সানি ও অদ্রিকা প্রসূন।

একই পরিবারের দুই ভাই। বাংলা মাধ্যমে লেখাপড়া শেষ করা বড় ভাই ভালো চাকরী পেলেও মাদরাসা লাইনের লেখাপড়া শেষ করলেও চাকরীর বাজারে নিজের কোনো স্থান পান না। সেখান থেকেই সঙ্কট তৈরি এবং এক পর্যায়ে অন্যরকম হয়ে ওঠেন। বাংলাদেশ সরকারের কাছে কওমী মাদরাসার স্বীকৃতির দাবীতে আন্দোলন করেন। এক পর্যায়ে সফল হন। ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে নাটকটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক গোলাম কিবরিয়া ফারুকী।

যদিও নাটকটি দেখে আলোচনা-সমালোচনা বেশ ভালোই হচ্ছে। কেউ কেউ বলছেন কওমী মাদরাসার মূল দৃশ্যপট দেখানো হয়নি। কেউ বা আবার কওমী মাদরাসাকে গণমাধ্যমে নিয়ে আসায় বেশ উৎফুল্ল। তাদের ধারণা আগামীতে গণমাধ্যম আরও ভালো কিছু নির্মাণ করবে কওমী মাদরাসা নিয়ে।

স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের সৌজন্যে সম্পূর্ণ প্রতিযোগীতা শেষ হয়। ভালোবাসার বাংলাদেশ প্রতিযোগীতায় বিচারকের দায়িত্বে ছিলেন মোস্তফা সারোয়ার ফারুকী, অমিতাভ রেজা চৌধুরী ও তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ।

https://youtu.be/5YN62KehJ1M

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।