,

সংবাদ শিরোনাম :
«» আমিরাতে সৌদির তেলবাহী জাহাজে হামলা «» অতিরিক্ত গরমে টেকনাফে ভাইরাস জর ও ডায়রিয়ার প্রাদুর্ভাব «» উখিয়ায় ২১ ঘন্টা বিদ্যুৎ : টেকনাফে ১৩ ঘন্টা লোডশেডিং কেন? «» আজ বিশ্ব মা দিবস «» টেকনাফে দেড় কোটি টাকার ইয়াবা উদ্ধার «» গণতন্ত্রের জন্য ঈদের আগেই খালেদাকে মুক্তি দিন :জাফরুল্লাহ «» ১২ বছরের শিশুর পেটে আরেক শিশু! «» মিয়ানমারে ফের বিমান দুর্ঘটনা ! «» ফাইনালের আগেই যে পরিবারের আইপিএল ট্রফি নিশ্চিত! «» ১৫ মে দেশে ফিরছেন ওবায়দুল কাদের «» ৫২টি মানহীন ও ভেজাল পণ্য আগামী ১০ দিনের মধ্যে বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ আদালতর «» মধ্যরাতে ৮০-১০০ কিলোমিটার বেগে আঘাত হানবে ‘ফণী’ «» ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে এইচএসসির শনিবারের সব পরীক্ষা ১৪ মে «» চট্টগ্রামে ৬ ও কক্সবাজারে ৪ নম্বর বিপদ সংকেত «» লেদার ইয়াবা কারবারী তাহেরের বাড়ি হতে ৬০ হাজার ইয়াবাসহ আটক-৩ «» টেকনাফ সদর ইউনিয়ন পরিষদে মানবাধিকার বিষয়ে একলাবের মত বিনিময় সভা অনুষ্টিত «» টেকনাফের সহকারী কমিশনার (ভূমি) পদোন্নতি পেয়ে রামুর উপজেলা নির্বাহী অফিসার হওয়ায় টেকনাফ সাংবাদিক সমিতির বিদায় সংবর্ধনা সভা অনুষ্ঠিত «» জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি-বিস্ফোরণ «» ৭ মে থেকে রোজা শুরু হতে পারে «» আজ ভয়াল সেই ২৯ এপ্রিল «» মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সৃষ্টি “আইএস” «» আগামী প্রজম্ম কে বাচাতে হলে মাদক প্রতিরোধে শ্রমিক মালিক সকল কে এগিয়ে আসতে হবে-আব্দুররহমান বদি «» গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় দুটি আইন আসছে: তথ্যমন্ত্রী «» উখিয়ার কুতুপালং লম্বাশিয়া এলাকাস্থ রোহিঙ্গা ক্যাম্পে আগুন «» ভোটার তালিকায় রোহিঙ্গা ঠেকাতে ৩২ উপজেলায় ইসির কমিটি «» হোয়াইক্যংয়ের খলিল ইয়াবাসহ র‌্যাবের হাতে আটক «» উনছিপ্রাং স্কুলে একলাবের সভা অনুষ্টিতঃ মানবাধিকার রক্ষায় সুশীল সমাজকে এগিয়ে আসার আহ্বান «» টেকনাফ উপজেলা নির্বাচন : চেয়ারম্যান আলম ভাইস-চেয়ারম্যান ফেরদৌস ও তাহেরা নির্বাচিত «» বাংলাদেশ-ভারত সম্পর্ক বিশ্বে একটি রোল মডেল: প্রধানমন্ত্রী «» বিক্ষোভে উত্তাল ঢাবি ক্যাম্পাস:সিলযুক্ত ব্যাটল বাক্স উদ্ধার

কওমী মাদরাসা নিয়ে ভালোবাসার বাংলাদেশ’র নাটক ‘আব্দুল্লাহ’ (ভিডিও)

এ বছরের ১৬ ডিসেম্বর স্বাধীনতার ৪৭ বছর পার করেছে বাংলাদেশ। এই ৪৭ বছরের বাংলাদেশকে আপনি কিভাবে দেখতে চাইবেন, সেটার এক মিনিটের ভিডিও তৈরি করে পাঠিয়ে দিন এবং জিতে নিন ১০ লক্ষ টাকা। এমন একটি ক্যাম্পেইনে শুরু হয়েছিল ‘ভালোবাসার বাংলাদেশ’ নামক প্রতিযোগীতা। সেখানে বিভিন্ন প্রতিযোগী বাংলাদেশকে বিভিন্নভাবে উপস্থাপন করেছেন। সম্পূর্ণ অনুষ্ঠান শেষে পুরস্কারও বিতরণ শেষ। কিন্তু আকর্ষণ তখনও বাকি রেখেছিল আয়োজক কর্তৃপক্ষ।

অংশগ্রহণকারীদের পাঠানো ভিডিও থেকে আইডিয়া বাছাই করে তিনটি নাটক নির্মাণ করতে চেয়েছিলেন। সেটা নির্মাণ হয়েছে। আর সেখানেই দেখা গেছে কওমী মাদরাসাকে নিয়ে নির্মিত একটি নাটক। মোট ভিডিও জমা পড়েছিল ৯৪৬৭টি। এর মধ্যে থেকে ‘সেরা ১০০’তে স্থান করে নেয় নিয়াজ রাজিবের তৈরিকৃত কওমী মাদরাসার ভিডিওটা। আর সেই ভিডিও থেকেই আইডিয়া নিয়ে তৈরিকৃত নাটকটি গত ১৬ ডিসেম্বর প্রচারিত হয়েছে। যার নাম ‘আব্দুল্লাহ’। ফিনিক্স, চাকা ও আব্দুল্লাহ নামের তিনটি নাটক তৈরি করেছে ভালোবাসার বাংলাদেশ।

বাংলাদেশের মূলধারার গণমাধ্যম কওমী বিমুখ। শুধু তাই নয়, পেশাগত জীবনে এই মাদরাসার ছাত্রদের তেমন মূল্যায়ন করা হয় না। সেটার প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে নাটকটি। গোলাম কিবরিয়া ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় আধাঘণ্টার নাটকটি নির্মিত হয়েছে। যার মূল চরিত্রে ছিলেন সোলাইমান খোকা, মুনিরা মিঠু, শাহবাজ সানি ও অদ্রিকা প্রসূন।

একই পরিবারের দুই ভাই। বাংলা মাধ্যমে লেখাপড়া শেষ করা বড় ভাই ভালো চাকরী পেলেও মাদরাসা লাইনের লেখাপড়া শেষ করলেও চাকরীর বাজারে নিজের কোনো স্থান পান না। সেখান থেকেই সঙ্কট তৈরি এবং এক পর্যায়ে অন্যরকম হয়ে ওঠেন। বাংলাদেশ সরকারের কাছে কওমী মাদরাসার স্বীকৃতির দাবীতে আন্দোলন করেন। এক পর্যায়ে সফল হন। ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে নাটকটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক গোলাম কিবরিয়া ফারুকী।

যদিও নাটকটি দেখে আলোচনা-সমালোচনা বেশ ভালোই হচ্ছে। কেউ কেউ বলছেন কওমী মাদরাসার মূল দৃশ্যপট দেখানো হয়নি। কেউ বা আবার কওমী মাদরাসাকে গণমাধ্যমে নিয়ে আসায় বেশ উৎফুল্ল। তাদের ধারণা আগামীতে গণমাধ্যম আরও ভালো কিছু নির্মাণ করবে কওমী মাদরাসা নিয়ে।

স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের সৌজন্যে সম্পূর্ণ প্রতিযোগীতা শেষ হয়। ভালোবাসার বাংলাদেশ প্রতিযোগীতায় বিচারকের দায়িত্বে ছিলেন মোস্তফা সারোয়ার ফারুকী, অমিতাভ রেজা চৌধুরী ও তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ।

https://youtu.be/5YN62KehJ1M

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।