Teknaf News24:: টেকনাফ নিউজ২৪ এ আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
«» করোনা রোগীদের জন্য অ্যাম্বুলেন্স দান করলেন খ্যাতিমান মুসলিম তারকা মোহামেদ সালাহ «» দেশে আবিষ্কার করোনার টিকা ৬ মাসের মধ্যে বাজারে আনার আশা «» চীন-ভারত সীমান্তে উত্তেজনার মধ্যেই হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল লাদাখ «» মানব পাচারকারীর ভয়ঙ্কর সিন্ডিকেট: কোন ভাবেই থামানো যাচছেনা ! «» চেলসির জয়রথ থামলো ওয়েস্ট হ্যাম «» সীমান্তে উত্তেজনার মধ্যে ৩৩টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনছে ভারত «» গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ৩৮ জনের মৃত্যু «» রিকশাচালক আমিনুল এখন হাজার কোটি টাকার মালিক! «» ৬ জুলাই দুবাই ও আবুধাবিতে বিমানের ফ্লাইট চালু «» রাজধানীর বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবির ঘটনায় ৩০ লাশ উদ্ধার «» মারা গেলেন সৌদি প্রিন্স বন্দর বিন সাদ «» স্বাস্থ্যমন্ত্রীকে ‘লোহার সিন্দুক’ থেকে বের হতে বললেন চুন্নু «» অবশেষে টনক নড়েছে :ত্রুটিপূর্ণ বিল সংশোধন করা হচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী «» চীনা শিবির গুড়িয়ে দিতে সীমান্তে ক্ষেপণাস্ত্রসহ ৪৫ হাজার সেনা মোতায়েন ভারতের «» দিল্লির আকাশ ছেয়ে গেলো পঙ্গপালে «» দুই মাসে চিকিৎসক স্বাস্থ্যকর্মী থাকা খাওয়া খরচ ২০ কোটি টাকা! «» মুখোমুখি অবস্থানে জামায়াত-এবি পার্টি! «» ভুতুড়ে বিদ্যুৎ বিল ঠিক করতে বিতরণ কোম্পানিকে ৭ দিনের আল্টিমেটাম «» কক্সবাজার সদরে ২৫ টেকনাফ ৮ সহ ১০৪ জনের করোনা পজিটিভ «» ভূমিকম্পে কেঁপে উঠল রংপুর «» ভার্চুয়াল আদালতে চট্টগ্রামে এক সপ্তাহে ৮৫০ আসামির মুক্তি «» ফ্লাইট পরিচালনার অনুমতি পাচ্ছে আরও ৪ বিদেশি এয়ারলাইন্স «» মালয়েশিয়ায় বাংলাদেশিদের মরার উপর খাঁড়ার ঘা! «» ভারতের ১৮ কিমি ভেতরে ঢুকে পড়েছে চীনা সেনারা:মোদিকে তুলোধোনা করল কংগ্রেস «» রাখাইনে এবার কথিত বিদ্রোহীদের দমনে ‘শুদ্ধি অভিযান «» ৭ জুলাই থেকে আমিরাতে যেতে পারবেন পর্যটকরা «» রোহিঙ্গাদের জন্য রেড ক্রিসেন্টের দুটি আইসোলেশন সেন্টার «» টেকনাফের শামলাপুরে ৬০ শয্যার আইসোলেশন সেন্টার চালু করল আইআরসি «» আবার ঘুরে দাঁড়াচ্ছে এভিয়েশন খাত «» সীমান্তে সংঘর্ষে ভারতের ১০০, চীনের ৩৫০ সেনা

৯ মাসে প্রবাসী আয় ১২ হাজার মিলিয়ন ডলার: সংসদে প্রবাসীকল্যাণমন্ত্রী

চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত ১১ হাজার ৮৭৭ দশমিক ৪২ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স অর্জিত হয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সোমবার জাতীয় সংসদে এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বৈদেশিক কর্মসংস্থান এবং প্রবাসীদের অর্থ দেশের ক্রমবর্ধমান কর্মসৃজনের পাশাপাশি বেকারত্ব হ্রাস, দারিদ্র্যবিমোচন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিসহ দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রাখছে। তাই অভিবাসী কর্মীদের সেবা প্রদানের জন্য শ্রম উইংয়ের সংখ্যা ও জনবলের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। ইতিমধ্যে শ্রম উইংয়ের সংখ্যা ১৬টি হতে ৩০টিতে উন্নীত করা হয়েছে এবং নতুন করে আরও ১১টি শ্রম উইং চালুর পরিকল্পনা রয়েছে।

১৬৫টি দেশে বাংলাদেশের কর্মী যাচ্ছে

এনামুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ১৬৫টি দেশে বাংলাদেশের কর্মী যাচ্ছে। এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। সৌদি আরবে সবচেয়ে বেশি বাংলাদেশি গমন করে থাকে। ২০১৭ সালে দেশটিতে ৫ লাখ ৫১ হাজার ৩০৮ জন এবং চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ৮৭ হাজার ২২৩ জন কর্মী দেশটিতে গমন করেছে।

সেপ্টেম্বর পর্যন্ত ২ লাখ ৪১ হাজার ৮৬৭ জন কর্মী প্রেরণ করা হয়েছে

নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে সরকারি তত্ত্বাবধানে অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বেসরকারিভাবে মালোয়েশিয়ায় কর্মী প্রেরণ করা হয়। ২০১৬ সালে সরকার অধিকহারে কর্মী প্রেরণের জন্য বেসরকারি রিক্রুটিং এজেন্সিকে অন্তর্ভুক্ত করে মালয়েশিয়ার সঙ্গে জিটুজি প্লাস সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এ প্রক্রিয়ায় সারা দেশ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ২ লাখ ৪১ হাজার ৮৬৭ জন কর্মী প্রেরণ করা হয়েছে।

তিনি জানান, প্রেরণকৃত কর্মী সরকারের তত্ত্বাবধানে বেসরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গমন করেছেন। ইতিপূর্বে সফল শ্রম কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে মালয়েশিয়ায় দুই লাখ ৬৭ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশি শ্রমিকের বৈধতা প্রদান করা হয়েছে। এছাড়াও বর্তমানে ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণে যেসব কর্মী অবৈধ হয়ে পড়েছে তাদের বৈধকরণের বিষয়ে সরকারের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

(10) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।