Teknaf News24:: টেকনাফ নিউজ২৪ এ আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
«» এ মাসেই এসএসসির ফল প্রকাশ, আগামী মাসে একাদশে ভর্তি কার্যক্রম শুরু «» অসহায় সেই ৭৩ বাবা-মাকে র‌্যাব কর্মকর্তার ‘ঈদ উপহার «» হঠাৎ করে খালেদা জিয়ার ডাক পেলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল «» ৬৪ শতাংশ শিশুর পরিবার কঠিন খাদ্য সংকটে «» কোনো হাসপাতাল থেকে রোগী ফেরানো যাবে না «» বাহরাইনে সাধারণ ক্ষমার মেয়াদে অবৈধ অবস্থানকারীদের আটক করা হবে না «» বিশ্বের সবচেয়ে বড় দানবাক্স আরব আমিরাতে বুর্জ খলিফা! «» লাদাখ সীমান্তে চীনা হেলিকপ্টার, যুদ্ধবিমান মোতায়েন ভারতের «» সিকিম সীমান্তে ভারত-চীন সেনাদের সংঘর্ষ «» দেখে নিন:এক নজরে কোন জেলায় কতজন করোনায় আক্রান্ত «» কাশ্মীর সীমান্তে উড়ছে পাকিস্তানি যুদ্ধবিমান, উদ্বিগ্ন ভারত «» অসহায় শিশু জয়নব কে বাঁচাতে এগিয়ে আসুন «» মাঠে নেই বিত্তশালী মন্ত্রী এমপিরা «» করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, একদিনে সর্বোচ্চ ৮৮৭ রোগী শনাক্ত «» করোনা চিকিৎসায় দেশে উৎপাদন হলো রেমডেসিভির «» টেকনাফের বাহারছড়ায় দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী কে হত্যার চেষ্টা আটক -৩ :অধরায় মূল হোতা «» দশ দিনেই চিকিৎসার সাফল্য ৪র্থ রিপোর্টেও নেগেটিভ : তুমব্রুর সেই করোনার প্রথম রোগীর জয় «» সৌদিতে করোনায় আক্রান্ত ৩৭১৭ বাংলাদেশি, মৃত ৫৫ «» কারাগারে করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে সৌদি রাজকন্যা «» আমাদের মতো বেকুব জনগণের বেঁচে থাকার দরকারইবা কী? «» চলছে মাগফিরাতের ১০দিন «» সোমালিয়ায় করোনার ত্রাণবাহী বিমান বিধ্বস্ত, নিহত ৬ «» মধ্যপ্রাচ্যে করোনা ছড়িয়েছে ইরান! «» সবাই সরকারের প্রশংসা করলেও বিএনপি পারে না: তথ্যমন্ত্রী «» ৬ সপ্তাহে ১২ লাখ মানুষকে ত্রাণ দিয়েছে বিএনপি «» বিশ্বে করোনা আক্রান্তের তালিকায় উর্ধ্বমুখী বাংলাদেশ «» একদিনে ৭৮৬ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১ «» ১০ মে খুলবে দোকানপাট ও শপিংমল «» নতুন মাত্রায় লকডাউন,১০ দিনের আরও সাধারণ ছুটি দিয়েছে সরকার «» কেরালায় ‘নৌকাবাড়ি’তে হচ্ছে আইসোলেশন ওয়ার্ড

প্রাইভেট পড়ালে, কোচিং করালে জেল-জরিমানা

টেকনাফ নিউজ 24 ডেক্স::; প্রাইভেট টিউশন, কোচিং এবং নোটবই, গাইড বই নিষিদ্ধ করে শিক্ষা আইন করতে যাচ্ছে সরকার। সহায়ক বই প্রকাশেও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) অনুমোদন লাগবে। কেউ এই আইন না মানলে জেল-জরিমানার বিধান রাখা হয়েছে প্রস্তাবিত শিক্ষা আইনের খসড়ায়। ওই খসড়ার ওপর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রায় ৩০০ মতামত পাওয়ার পর এ রকম কঠোর ব্যবস্থা রেখে খসড়াটি চূড়ান্ত করার কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, অধিকাংশ মতামতেই প্রাইভেট টিউশন, কোচিং এবং নোট-গাইড বন্ধের সুপারিশ করা হয়েছে।
জানতে চাইলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথম আলোকে বলেন, বিভিন্ন পর্যায়ের মানুষের কাছ থেকে মতামত পাওয়ার পর এখন সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। এর ভিত্তিতে আইনের খসড়াটি চূড়ান্ত করে দ্রুততম সময়ে অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা যাবে। এটি হবে একটি সমন্বিত আইন। শিক্ষা-সংশ্লিষ্ট প্রায় সব বিষয়ই এই আইনে থাকছে। তিনি বলেন, প্রস্তাবিত শিক্ষা আইনে কোচিং-প্রাইভেট টিউশন করালে জেল-জরিমানার বিধান রাখা হয়েছে। জাতীয় শিক্ষানীতির আলোকে শিক্ষা আইন, ২০১৬-এর খসড়া প্রণয়ন করে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দিয়ে গত ১০ এপ্রিল পর্যন্ত মানুষের মতামত নেওয়া হয়।
খসড়া অনুযায়ী, যে কেউ প্রাইভেট টিউশন ও কোচিং করালে কমপক্ষে দুই লাখ টাকা অর্থদণ্ড অথবা ছয় মাসের কারাদণ্ড অথবা উভয় দণ্ড দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীকে মানসিক ও শারীরিক শাস্তি দিলে অভিযুক্ত ব্যক্তিকে কমপক্ষে ১০ হাজার টাকা অর্থদণ্ড অথবা তিন মাসের কারাদণ্ড অথবা উভয় দণ্ড ভোগ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় কয়েক বছর আগে এক পরিপত্রে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক শাস্তি নিষিদ্ধ করলেও তাতে সাজার বিধান ছিল না। মতামতেও সাজার বিষয়গুলোকে সমর্থন করা হয়েছে।
মন্ত্রণালয়ের সূত্র বলেছে, মতামতে খুলনার বিভাগীয় কমিশনার কোচিং-প্রাইভেট টিউশন বন্ধের বিষয়টি কার্যকর করতে এটি ভ্রাম্যমাণ আদালতের আওতায় আনার সুপারিশ করেছেন। পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) যাতে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি হতে পারেন, তার বিধান রাখারও সুপারিশ করেন তিনি।
একজন বলেন, স্কুলে ঠিকমতো পড়াশোনা না হওয়ায় শিক্ষার্থীরা প্রাইভেট টিউটরের শরণাপন্ন হচ্ছে, এটা বন্ধ করতে হবে।খসড়ায় বলা হয়েছে, সরকার সব স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের জন্য প্রয়োজনীয় আচরণবিধি প্রণয়ন করবে। মতামতে সরকারি-বেসরকারি সব শিক্ষক-কর্মচারীর জন্য অভিন্ন আচরণবিধি করার সুপারিশ এসেছে।
এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ও পদোন্নতির বিষয়ে পৃথক নীতিমালা করার কথা বলা হয়েছে খসড়ায়।

(173) বার এই নিউজটি পড়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।