Teknaf News24:: টেকনাফ নিউজ২৪ এ আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
«» প্রদীপ, লিয়াকত সহ সিনহা হত্যায় জেলে যাওয়া ৭ পুলিশ বরখাস্ত «» তদন্তে কক্সবাজারের এসপির নাম এলে তার বিরুদ্ধেও ব্যবস্থা «» ৩১ হাজার ইয়াবাসহ র‍্যাবের হাতে রামুর আলাউদ্দিন আটক «» সিনহা হত্যায় ওসি প্রদীপসহ সাত আসামি কারাগারে «» এখন থেকে কক্সবাজারে সেনা ও পুলিশের যৌথ টহল «» ওসি প্রদীপ কুমার ও তার স্ত্রীর সম্পদ অনুসন্ধানে দুদক «» সিনহা হত্যা মামলার আসামি ওসি প্রদীপ কক্সবাজার আদালতে «» টেকনাফ থানার ওসি’র দায়িত্বে এবিএম এস. দোহা «» ওসি প্রদীপ, লিয়াকতসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা «» ওসি প্রদীপ ইন্সপেক্টর লিয়াকত সহ ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা, তদন্তে র‌্যাব «» অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন নিয়ে উদ্বেগের কারণ নেই : তথ্যমন্ত্রী «» মেজর সিনহা হত্যাকাণ্ড: যৌথ সংবাদ সম্মেলনে যা বললেন সেনাপ্রধান ও আইজিপি «» করোনায় একদিনে আরও ৫০ জনের প্রাণহানি «» মামলা করার ‘প্রস্তুতি নিচ্ছে’ সিনহার পরিবার «» পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনার তদন্ত শুরু «» কোভিড-১৯ এর বিস্তার রোধে দোকান খোলা রাত ৮টা পর্যন্ত, বাড়ির বাইরে ১০টার পর নয় «» জুলাই মাসে ৫০ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি «» ৭ আগস্ট থেকে আবুধাবি-ঢাকা রুটে এয়ার অ্যারাবিয়ার ফ্লাইট «» আল-জাজিরার মালয়েশিয়া কার্যালয়ে পুলিশি অভিযান «» সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস «» বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর (অব.) সিনহা «» মাদক ব্যবসায়ীদের বিষাক্ত ইনজেকশনে মারার চিন্তা ফিলিপাইনের «» দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী রাজাকের ১২ বছরের কারাদণ্ড «» কমিউনিটি ব্যাংক শুধু পুলিশের নয়, দেশের জনগণের ব্যাংক ড. বেনজীর «» উখিয়া-টেকনাফের নব্য কোটিপতিরা নজরদারিতে ! «» ইয়াবা বান্ধব ইউনিয়ন উখিয়ার পালংখালী! «» গরুর ওজন ৩৫ মণ! «» খারাংখালী সীমান্তে মাদকের চালান ভাগ-বাটোয়ারা নিয়ে গোলাগুলিতে নিহত-৪ ইয়াবা, অস্ত্র ও বুলেট উদ্ধার «» নয়াবাজারে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় ইয়াবা কারবার! «» প্রকাশিত সংবাদের প্রতিবাদ

৮ জন গ্রেপ্তার, দু’বছর করে কারাদন্ড এসএসসি বা ভুয়া ডিগ্রি নিয়ে ওরা সবাই ‘ডাক্তার’

dsc_2329নিজস্ব প্রতিবেদক
নগরীর বিভিন্ন ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ফার্মেসিতে অভিযান চালিয়ে ৮ ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত র‌্যাব-৭ এর উপ-অধিনায়ক স্কোয়াড্রন লিডার মোহাম্মদ নাজমুল হকের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। মোবাইল কোর্টের মাধ্যমে গ্রেপ্তার ভুয়া ডাক্তারদের প্রত্যেককে ২ বছর কারাদন্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা, অনাদায়ে আরো ৩ মাসের কারাদন্ড দিয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচএম আনোয়ার পাশা। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এক্ট, ২০০৩ এর ২২ (গ) ধারায় তাদের দন্ড দেয়া হয়।
দন্ডিত ৮ ভুয়া চিকিৎসকরা হলেন : নগরীর বন্দরটিলা এলাকার কলসি দিঘি পাড়ের আবু তোরাব ফার্মেসির এম এইচ কবির, নিউমুরিং এলাকার ইউনাইটেড ফার্মেসির এম জি ভূঁইয়া, একই এলাকার জননী ফার্মেসির এম আর নিজামী, মিস্ত্রিপাড়ার জনকল্যাণ ফার্মেসির হারুন-অর-রশিদ, আগ্রাবাদ ছোটপুল এলাকার সেন ফার্মেসির অসীম সেন, জামালখানের গোপাল মজুমদার, পাহাড়তলীর আর জে সাহা ও নেপাল দাশগুপ্ত। গ্রেপ্তারকৃতরা সবাই নিজের নামের পাশে এমবিবিএসসহ বিভিন্ন দেশি-বিদেশি ডিগ্রি ও ভুয়া সনদপত্র বানিয়ে দীর্ঘদিন রোগীদের সাথে প্রতারণা ও ভুল চিকিৎসা করে আসছিল।ভুয়া ডাক্তারদের গ্রেপ্তারের পর বিকেল ৫টায় জামালখানের নাহার ডায়াগনস্টিক সেন্টারে প্রেস বিফিং করে র‌্যাব। এ সেন্টারেই রোগী দেখতেন গোপাল মজুমদার। ব্রিফিংয়ে ভুয়া ডাক্তারদেরও সাংবাদিকদের সামনে হাজির করা হয়। ভুয়া ডাক্তার গ্রেপ্তারের কথা শুনে এসময় ডায়াগনস্টিক সেন্টারের নিচে লোকে লোকারণ্য হয়ে পড়ে। এসময় উত্তেজিত জনতা ‘ভুয়া ভুয়া’ বলে চিৎকার করতে থাকে। ব্রিফিংয়ে স্কোয়াড্রন লিডার মোহাম্মদ নাজমুল হক সাংবাদিকদের জানান, আমরা ১ মাস ধরে নগরীর বিভিন্ন স্থানের ভুয়া ডাক্তারদের সম্পর্কে তথ্য সংগ্রহ করেছি। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ১৪ জন ভুয়া ডাক্তারকে শনাক্ত করা হয়। এরই পরিপ্রেক্ষিতে শনিবার র‌্যাবের ১৪টি টিম একযোগে তাদের ধরতে অভিযান শুরু করে। অভিযানে ১০ জনকে গ্রেপ্তার করা হয়। তবে এদের মধ্যে জামালখানের নাহার ডায়াগনোসিসের শুভাশীষ চৌধুরীসহ দু’জনের মেডিকেল সনদ পেয়ে তাদের ছেড়ে দেয়া হয়। তবে বাকী ৮ জনের কাছ থেকে যে সার্টিফিকেটগুলো পাওয়া গেছে সবগুলোই জাল। এছাড়া তারা কোন রেজিস্ট্রেশন সনদও দেখাতে পারেন নি।
তিনি আরো বলেন, তালিকার ১৪ জনের বাকী ৪ জনকে আজ (গতকাল) তাদের চেম্বারে পাওয়া যায়নি। তবে তাদের ধরার জন্য অভিযান অব্যাহত থাকবে।তিনি জানান, ভচিকিৎসকদের একটি সংগঠনও আছে। এর নাম ন্যাশনাল মেডিকেল এসোসিয়েশন। গ্রেপ্তার হওয়া এম এইচ কবির ও এম জি ভূঁইয়া এ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক।ব্রিফিংয়ে জানানো হয়, দন্ডিতরা কেউ এসএসসি পাশ, আবার কেউ বিভিন্ন ভুঁইফোড় মেডিকেল ইনস্টিটিউট থেকে তথাকথিত ডিগ্রিধারী। কিন্তু তাদের কেউই এমবিবিএস ডিগ্রিধারী নন। তাদের কোন সনদও নেই। অভিযানে র‌্যাবের সাথে ছিলেন চট্টগ্রাম সিভিল সার্জনের প্রতিনিধি ও মেডিকেল অফিসার ডা. এইচ এম আহসানুল হক। তিনি গ্রেপ্তারকৃত ভুয়া ডাক্তারদের সার্টিফিকেট যাচাই-বাছাই করে দেখেন।র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার পাশা সাংবাদিকদের বলেন, তাদের সার্টিফিকেট যাচাই-বাছাই করে ভূয়া হিসেবে প্রমাণিত হয়েছে। ফলে তাদের বিরুদ্ধে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এক্ট, ২০০৩ এর ২২ (গ) ধারায় দন্ড দেয়া হয়েছে।উল্লেখ্য, মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) অধ্যাদেশ ২০১০ অনুযায়ী বিএমডিসির নিবন্ধন না নিয়ে কেউ এলোপ্যাথি চিকিৎসা করতে বা ব্যবস্থাপত্র লিখতে পারেন না। যোগ্যতার সার্টিফিকেট যাচাই বাছাই করে বিএমডিসি কর্তৃক এ রেজিস্ট্রেশন নম্বর প্রদান করা হয়। এজন্য স্বীকৃত কোন প্রতিষ্ঠান হতে নূন্যতম এমবিবিএস ডিগ্রি অর্জন করতে হয়।এ কারণে এই ভুয়া চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

(1113) বার এই নিউজটি পড়া হয়েছে

“৮ জন গ্রেপ্তার, দু’বছর করে কারাদন্ড এসএসসি বা ভুয়া ডিগ্রি নিয়ে ওরা সবাই ‘ডাক্তার’” এ একটি মন্তব্য

  1. সৈয়দ আলম বলেছেন:

    আটক করে কি কোন কিছু পরিবরর্তন আসবে? আদালতে উকিল আছে জামিন নিয়ে দেওয়ার জন্য !!!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।